নটমণ্ডপে ‘ইঙাল আঁধার পালা’

মণিপুরি থিয়েটার আয়োজিত নাট্যমেলায় শনিবার (১৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় মঞ্চায়িত হয়ে গেল নাটক ‘ইঙাল আঁধার পালা’। প্রেম সিংহ নামের একজন মণিপুরি মৃদঙ্গ-বাদকের করুণ গল্প নিয়ে নাটকটির কাহিনী আবর্তিত হয়েছে। মণিপুরি থিয়েটার প্রযোজিত এই নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

নাটকটিতে অভিনয় করেছেন-জ্যোতি সিনহা, স্মৃতি সিনহা, শুকলা সিনহা, রাখী সিনহা, সুনীল সিংহ, সুশান্ত সিংহ, উজ্জল সিংহ, বিধান সিংহ, দিপু সিংহ ও সমরজিৎ সিংহ। সঙ্গীতে রয়েছেন শর্মিলা সিনহা। বাদ্যে রয়েছেন বাবুচাঁন সিংহ।

মণিপুরি থিয়েটারের একমাত্র দ্বিভাষিক নাটক এটি (বাংলা ও মণিপুরি বিষ্ণুপ্রিয়া ভাষায়)।
উল্লেখ্য, প্রতিষ্ঠার ২০ বছর পূর্তি উপলক্ষে মাসব্যাপী বর্ণাঢ্য আয়োজন সাজিয়েছে দেশের অন্যতম নাট্য সংগঠন মণিপুরি থিয়েটার। ‘বিশ্ব তোমায় বাঁধবো এবার আপন অঞ্চলে’- এই স্লোগান নিয়ে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটারের নিজস্ব স্টুডিও থিয়েটার ‘নটমণ্ডপ’ এ চলছে মাসব্যাপী নাট্যমেলা। গত ২৭ অক্টোবর নাট্যমেলা উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ।

মাসব্যাপী নাট্যমেলায় মূলত সপ্তাহের বৃহস্পতি, শুক্র ও শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ধারাবাহিকভাবে নাটকগুলো মঞ্চস্থ হচ্ছে। মণিপুরি থিয়েটারের ৫টি ও ঢাকার ৬টিসহ মোট ১১টি নাটক মঞ্চস্থ হচ্ছে। বাংলাদেশের অন্যতম নাট্যদল-থিয়েটার (নাটক সরণি), ঢাকা থিয়েটার, নাগরিক নাট্য সম্প্রদায়, থিয়েটার আর্ট ইউনিট, মহাকাল নাট্য সম্প্রদায়, প্রাচ্যনাট এবং মণিপুরি থিয়েটারের নাট্যমেলায় নাটক মঞ্চস্থ করছে।

সুত্র: দ্য রিপোর্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *