সাড়ে ১৩ মাসের মধ্যে ডিএসই’র সর্বোচ্চ সূচক

এক কার্যদিবসের ব্যবধানে আবারো সাড়ে ১৩ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স। ২৮ নভেম্বর সোমবারের লেনদেনে ডিএসই’র সূচক এ অবস্থানে উঠে এসেছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১১.০৭ পয়েন্ট বেড়ে ৪৭৯৭.৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। যা গত সাড়ে ১৩ মাস বা ২০১৫ সালের ৮ অক্টোবরের মধ্যে সর্বোচ্চ। এর আগে বৃহস্পতিবারও মূল্যসূচক সাড়ে ১৩ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে ছিল।

সোমবার ডিএসইতে ৭৪৮ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৬১০ কোটি ৩১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৩৭ কোটি ৭৮ লাখ টাকার বা ২৩ শতাংশ।

ডিএসইতে ৩২১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১১২টি কোম্পানির দর কমেছে এবং ৩৬টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো’র শেয়ার। এদিন কোম্পানিটির ২৩ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমসের ২৩ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ডরিন পাওয়ার জেনারেশন।

লেনদেনে এরপর রয়েছে- কাশেম ড্রাইসেল, এবি ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, অলিম্পিক এক্সেসরিজ, ন্যাশনাল টিউবস, সামিট অ্যালায়েন্স পোর্ট ও স্কয়ার ফার্মাসিটিক্যালস।

এদিকে সোমবার সিএসই’র সিএসসিএক্স সূচক ২৯.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৯৮৬.৬৯ পয়েন্টে। এর আগে রবিবার ১১.১৫ পয়েন্ট কমেছিল।

সিএসইতে ৪১ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪০ কোটি ৭৪ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৫২টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৪৬টি’র, কমেছে ৭৫টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৩১ টি’র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *